উইন্ডোজ ১০-এর পর্দা কালো হলে

0
78

অনেক সময় উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটারের পর্দা হুট করেই কালো হয়ে যায়। এ ছাড়া কম্পিউটার চালু হওয়ার পর লগইন করলেও উইন্ডোজের পর্দা আর দেখা যায় না, কালো হয়েই থাকে। এ রকম হলে মাউসের কার্সর আর কোনো কাজ করে না। এমন সমস্যার সম্মুখীন হলে কিছু কাজ করতে হবে।

লগইন করার পর হলে : উইন্ডোজে পাসওয়ার্ড দিয়ে লগইন করার পরই কালো পর্দার এই সমস্যা সৃষ্টি হতে পারে। এমন হলে কম্পিউটারের সঙ্গে লাগানো সব এক্সটার্নাল যন্ত্রাংশ খুলে নিয়ে রিস্টার্ট করুন। যদি পর্দা সচল হয় তবে জানতে পারবেন কোন যন্ত্রের জন্য চালু হচ্ছিল না। এভাবে যন্ত্রাংশ খুলে এবং লাগিয়ে পরীক্ষা নিলে কোন কারণে এমন হচ্ছে তা জানা যাবে। সেই যন্ত্রাংশের জন্য এমন হলে সেটি ব্যবহার থেকে বিরত থাকুন। যন্ত্রাংশ খোলামেলায় যদি সমাধান না আসে তবে কম্পিউটার সেফ মুডে চালাতে হবে। রিস্টার্ট চেপে কিবোর্ডের SHIFT চেপে রাখুন। অনেকগুলো অপশনসহ পর্দা আসবে। সেখানে Safe mode with Networking নির্বাচন করে প্রবেশ করুন। উইন্ডোজের পর্দা অন্য কোনো যন্ত্রের সঙ্গে যুক্ত আছে কি না, সেটি দেখতে Control Panel থেকে Display নির্বাচন করুন। পর্দা উইন্ডোর বাঁ পাশের তালিকা থেকে Project to a Second Display নির্বাচন করুন। একটি সাইড বারে যুক্ত থাকা কম্পিউটার ডিসপ্লেগুলো দেখাবে। এখানে PC Screen Only নির্বাচন করে দিন।

ডিভাইস ম্যানেজার থেকে: কম্পিউটার চালু হলে স্টার্ট মেন্যুতে গিয়ে devmgmt লিখে প্রবেশ করুন। ডিভাইস ম্যানেজার খুললে তালিকার Display Adapters এর ওপর দুবার ক্লিক করে খুলে নিন। Display Adaptor Driver এ ইনস্টল থাকা যন্ত্রে ডান ক্লিক করে Uninstall চাপুন। কম্পিউটার পুনরায় চালু করলে স্বয়ংক্রিয়ভাবে আবার ডিসপ্লে ড্রাইভার সফটওয়্যার ইনস্টল হয়ে যাবে। এটি কালো পর্দা দূর করার অন্যতম মাধ্যম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

*