উইন্ডোজ সেভেন মাইক্রোসফট কর্পোরেশনের সর্বাধিক  জনপ্রিয় অপারেটিং সিস্টেম। আমরা অনেকেই কম্পিউটারে উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেম চালাই। কিন্তু অনেকেই এই উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেম ক্রাশ করলে কিভাবে তা সেটাপ করতে হয় তা জানি না। যারা উইন্ডোজ সেভেন সেটাপ করা জানেন না, মূলত তাদের জন্য আমাদের এই পোস্টটি।

 উইন্ডোজ সেভেন সেটাপ করার জন্য উইন্ডোজ সেভেন এর ডিস্ক কম্পিউটারে প্রবেশ করান এবং রিস্টার্ট করুন।

 

রিস্টার্ট হয়ে কম্পিউটার ওপেন হওয়ার সময় স্কিনে Press any key to boot from CD…. লেখাটি আসবে। আসা মাত্রই কিবোর্ড থেকে যেকোন একটি বাটনে চাপ দিন। নিচের চিত্রে লক্ষ্য করুন। যদি নিচের চিত্রের মত না এসে তাহলে এই লিঙ্ক থেকে বায়োস সেটাপ করুন।

 

কাজটি সঠিকভাবে হলে  উইন্ডোজ সেভেন সেটাপ শুরু হবে।  কিছুক্ষণপর নিচের চিত্রের মত স্কিন দেখতে পাবেন। তখন শুধুমাত্র Next বাটন প্রেস করুন। (আপনি চাইলে Language, Time and currency format, Keyboard or input method পরিবর্তনও করতে পারেন)

 

এখন আপনি উইন্ডোজ সেভেন এর কোন ভার্সন সেটাপ দিবেন সেটা সিলেক্ট করুন। তবে আমাদের পরামর্শ হলো আপনি Windows 7 Ultimate, x86 সিলেক্ট করে পরবর্তী স্টেপে যাওয়ার জন্য Next বাটনে প্রেস করুন। (আপনার কম্পিউটার যদি ৬৪ বিটের হয় তাহলে Windows 7 Ultimate, x64 সিলেক্ট করে পরবর্তী স্টেপে যাওয়ার জন্য Next বাটনে প্রেস করুন।)

 

 

উইন্ডোজের শর্তাবলীতে আপনার সম্মতি  জানানোর জন্য নিচের নির্দেশিত স্থানে টিক দিন। মনে রাখবেন উইন্ডোজের শর্তাবলী সম্মতি ছাড়া আপনি সেটাপ দিতে পারবেন না।

 

এবার নিচের মত একটি চিত্র পাবেন। চিত্রে নির্দেশিত Custom (advanced) এ ক্লিক করুন।

 

নিচের চিত্রে ভালো করে লক্ষ্য করুন। উইন্ডোজ সেভেন সেটাপ দেয়ার জন্য এই অংশটুকু খুব গুরুত্বপূর্ণ।  এখানে আপনার হাডডিক্সের সকল পার্টিশন শো করবে। সাধারণত Partition 1 (C ড্রাইভ) এ উইন্ডোজ সেভেন সেটাপ দেওয়া হয় (আপনি অন্য যে কোন পার্টর্টিশনে সেটাপ দিতে পারেন)। তাই Partition 1মাউস পয়েন্টার দিয়ে সিলেক্ট করুন। তারপর Drive options (advanced) এ ক্লিক করুন। এখন Format এ ক্লিক করে OK করুন। পরিশেষে Next বাটন প্রেস করুন। 

সাবধানতাঃ  Partition ফরমেট করার আগে কোন পার্টিশন সিলেক্ট আছে তা ভালো করে নিশ্চিত হোন। 

এখন নিচের চিত্রের মত একটি উইন্ডো আসবে। Copying Windows file থেকে শুরু করে প্রতিটি ধাপ অটোভাবে চলতে থাকবে। সবগুলো ধাপ শেষ হলে কম্পিউটার রিস্টার্ট হবে।   

নোটঃ রিস্টার্ট হয়ে আবার আগের মত  Press any key to boot from CD…. দেখাবে কিন্তু আপনি কোন বাটন প্রেস করবেন না। যদি করেন তাহলে উইন্ডোজ সেটাপ আবার প্রথম থেকে শুরু হবে।

 

তারপর User Name এর ঘরে  নাম দিন। এবং Next বাটন প্রেস করুন।

নিচের মত উইন্ডো আসলে কোন Product Key দেয়ার দরকার নাই। শুধু Next করুন।

 নিচের মত উইন্ডো আসলে Use recommended settings এ ক্লিক করুন।

নিচের চিত্রটি আসলে আপনি Time zone হিসেবে Dhaka সিলেক্ট করুন। প্রয়োজনে তারিখ ও সময় পরিবর্তন করুন।

নিচের মত Welcome স্কিন আসবে। বুঝে নিবেন, আপনার উইন্ডোজ সেভেন  সেটাপ সুন্দরভাবে সমাপ্তি হয়েছে।

 


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

*