কুড়িগ্রামে ‘ভূমি ও রেজিস্ট্রি সেবা’ নামে মোবাইল অ্যাপসের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার দুপুরে জেলা প্রশাসক হলরুমে এই অ্যাপসের উদ্বোধন করেন জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন।

‘ভূমি ও রেজিস্ট্রি’ সেবা নামের এই অ্যাপসের সাহায্যে দলিলের ফরমেট, দলিল রেজিস্ট্রেশন পদ্ধতি, রেজিস্ট্রি খরচ, দলিলের নকল বা সার্টিফাইড কপি পাওয়াসহ ভূমি সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে। এখন থেকে ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে সময় ও খরচ অনেকটাই কমিয়ে দেবে এই অ্যাপস।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে বাংলায় ‘ভূমি ও রেজিস্ট্রি সেবা’ লিখে সার্চ দিলে সম্পূর্ণ বিনামূল্যে মিলবে এই অ্যাপসটি। ভুরুঙ্গামারী উপজেলা সাব রেজিস্ট্রার মো. শাহজাহান আলী এই অ্যাপসটি তৈরি করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন বলেন, ‘বর্তমান সরকার নতুন কিছু উদ্ভাবনের ওপর খুবই গুরুত্ব দিচ্ছে। এ ধরনের উদ্ভাবনী উদ্যোগকে আমরা স্বাগত জানাই। ভূমি ও রেজিস্ট্রি সেবা অ্যাপসটি তথ্যপ্রাপ্তি সহজ করবে। সেই সঙ্গে সাধারণ মানুষের ভোগান্তিও কমাবে।’

অ্যাপসের নির্মাতা মো. শাহজাহান আলী বলেন, ভূমি ও রেজিস্ট্রি সংক্রান্ত সব তথ্যপ্রাপ্তি সহজীকরণের জন্য ‘ভূমি ও রেজিস্ট্রি সেবা’ নামক মোবাইল অ্যাপস এবং ওয়েবসাইট তৈরি করেছি। এতে দলিলের ফরমেট, দলিল রেজিস্ট্রেশন পদ্ধতি, রেজিস্ট্রি খরচ, দলিলের নকল বা সার্টিফাইড কপি পাওয়ার নিয়ম এবং এর জন্য ফির হার, বিবাহ রেজিস্ট্রির নিয়ম ও রেজিস্ট্রি ফি ইত্যাদি তথ্য ও পরামর্শ পাওয়া যাবে।

শাহজাহান আলী আরো বলেন, এই অ্যাপস থেকে সাধারণ মানুষ উপকৃত হবেন। এতে করে রেজিস্ট্রি অফিসের সেবা পেতে সাধারণ মানুষের মূল্যবান সময়, ব্যয় ও যাতায়াত খরচ কমে যাবে। বর্তমানে বেশির ভাগ তথ্য ও পরামর্শের জন্য আইনজীবী, দলিল লেখক বা দালালের ওপর নির্ভর করতে হয়। এ অ্যাপসের মাধ্যমে তথ্য সংগ্রহ করলে সাধারণ মানুষকে আর হয়রানির শিকার হতে হবে না।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

*